1. [email protected] : Bayezid :
  2. [email protected] : Al Amin : Al Amin
  3. [email protected] : Wins School : Wins School

বীরমুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক খাজা মহিউদ্দিন

বীরমুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক খাজা মহিউদ্দিন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘনিষ্ট সহচর
ভাষা সৈনিক বীরমুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সংগঠক আলহাজ্ব খাজা মহিউদ্দিন ১৯৩৩ সালে নারায়ণগঞ্জ জেলার জল্লার পাড়, পাইকপাড়ার সূফি পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মরহুম শাহ সাদেক আলী সাহেব, মাতার নাম মরহুম তাম্বিয়া খাতুন। স্কুল জীবন থেকেই তিনি রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। সেই সময় তিনি ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন।
১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন করতে গিয়ে রাজবন্দী হিসাবে কারাবরণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত কাছের লোক ছিলেন। কারাগারে বঙ্গবন্ধুর পাশে রুমে থেকে তিনি কারাগারে বসে বি.এ পরীক্ষা দিয়ে পাশ করেন। “বঙ্গবন্ধুর লেখা “অসমাপ্ত আত্নজীবনী” ও “কারাগারের রোজনামচা” বইতে বঙ্গবন্ধু নিজে উল্লেখ করেছেন। সেই সময় তিনি ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৬৯ এর গণ আন্দোলন ও ১৯৭১ এর মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। স্কুল, কলেজ ও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ঐতিহ্যবাহী ” মুক্তিযোদ্ধা স্মৃতি পৌর উচ্চ বিদ্যালয়” এর মূল উদ্যোক্তা ও অন্যতম প্রতিষ্ঠাতা। রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডের জন্য আমেরিকা, লন্ডন, রাশিয়া ফ্রান্স, ভারত,পাকিস্তান ও কানাডাসহ নানা দেশে ভ্রমণ করেন। ৩৩ বৎসর যাবৎ লায়ন্স ক্লাব অব নারায়ণগঞ্জ সিটির প্রতিষ্ঠাতা সভাপতি। আইন কলেজের ও প্রতিষ্ঠাতা সম্পাদক।
তিনি অত্যন্ত দক্ষ সংগঠক হিসাবে বঙ্গবন্ধর অত্যন্ত হিসাবে বঙ্গবন্ধুর অত্যন্ত স্নেহভাজন ছিলেন। তিনি ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন।

মুক্তিযোদ্ধা স্মৃতি পৌর উচ্চ বিদ্যালয় (পূর্বতন: কিন্ডার কেয়ার হাই স্কুল) ১৩ নং বঙ্গবন্ধু সড়ক, নারায়নগঞ্জ কারিগরি সহায়তায় :Amar School by Amar Uddog Limited